প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

রবিবার, এপ্রিল ২৮

২০১৩ তে ব্লগারে বিশাল পরিবর্তন এনেছে গুগল


কি খবর প্রযুক্তির খেলোয়াড়রা কেমন আছেন, আশা করি অনেক অনেক ভাল আছেন। আপনারা হয়তো জানেন গুগল একটি ফ্রি সার্ভিস দিয়েছে যার নাম ব্লগার। যার মাধ্যমে আমারা নিজেদের জন্য ব্লগ তৈরী করতে পারছি বিনা টাকা পয়সায়। যাই হোক অসেন ব্লগারের নতুন আপডেট আপনাদের কাছে তুলে ধরি।
যারা ব্লগার সম্পর্কে জানেন না তাদের বলছিঃ
ব্লগার কি : ব্লগার হচ্ছে একটি ব্লগ প্রকাশ সেবা। এই ব্লগার পাইরা ল্যাবস দ্বারা প্রতিষ্ঠীত ছিল। কিন্তু ২০০৩ সালে Google (সার্চ ইঞ্জিন) তা কিনে নেয়। আর এই ব্লগার এর ব্লগ বর্তমানে Google  এর নিজস্ব সার্ভার থেকে পরিচালিত হয় এবং এর ডোমেইন হলো blogspot.com এই ব্লগার এর মাধ্যমে এক বা একাধিক ব্যাক্তি ব্লগ করতে পারবেন।
২০১৩ তে ব্লগারের ভিতর কি কি পরিবর্তন এনেছেঃ
  • ১. ব্লগারের Editing আপশনে বিশাল পরিবর্তন এনেছ ব্লগার
  • ২. ব্লগারের গুগল+ দিয়ে কমেন্ট করার সিস্টেম দিয়েছে।

নতুন  Update templet Editor এচেছে ব্লগার


আপনি হয়ত ছবিটি দেখে বুঝতে পরেছেন বা ছবির ভিতর অনেক গুলো বাটন দেখে অবশ্যই বুঝতে পেরেছেন যে ব্লগারে কতটুকু রিবর্তন এছেছে ব্লগার। এখন এই অপশনটিতে ব্লগার Syntax Highlighted ব্যবহার করেছে, যার কারণে কোড গুলো তার ফরমেট অনুযায়ী বসেছে।
লাইন নাম্বার ও ভুল সংকেত
যারা হয়ত নোটপ্যাড++ ব্যবহার করেছে যে সেখানে যখন আমরা কোন কোড নিয়ে কাজ করি তখন যদি কোন ভুল করি তখন নোটপ্যাড++ আমাদের সেই ভুলটাকে ধরিয়ে দেয় লাল রং এর মাধ্যেম। ঠিক তেমনই একটি সুবিধা আমাদের দিয়েছে ব্লগার সেখানে যদি আমরা কোন প্রকার ভুল করি কোন প্রকার কোড। তখন ব্লগার সেই ভুলটি ধরিয়ে দিবে। এবং তা যেনেও যদি আমরা টেমপ্লেটটিকে সেভ দেই। তখন উপরে একটি অংশে ব্লগার আমাদের সেই ভুলটি দেখিয়ে দিবে।
Syntax Highlighted ব্যবহার
এছাড়াও ব্লগারে Syntax Highlighted  ব্যবহার করার কারণে আমরা সবগুলো কোড সারিব্ধধভাবে দেখতে সক্ষম হচ্ছি। এবং আমারা টেমপ্লেটটিকে ইন্টারন্যাশনাল ফর্মেট এ দেখতে পাচ্ছি। যার কারণে আমাদের Edite করতে ভাল সুবিধা পাচ্ছি।










ইনলাইন Review System
এই নতুন ডিজাইনে আপনি হয়ত দেখেছেন যে Edite অপশনে লাইভ রিভিঊ দেখার অপশন আছে। এখান থেকে আপনি কোন কিছু ইডিট করে সাথে সাথে তার রিভিও দেখতে পারেন। এর কারণে আপানাকে আর নতুন ট্যাব খুলতে হচ্ছে না।

Jump to Widget
এটিও একটি নতুন সুবিধা। আমাদের আগে কোন Widget কে ইডিট করতে হলে অনেক কষ্টে খুজে বের করতে হত। কিন্তু এখন আর এত কস্টের প্রয়োজন নেই। Jump to Widget অপশনে আপনার সবগুলো Widget এর লিস্ট আছে। আপনার যেই Widget টির কাজ করা দরকার সেটি সিলেক্ট করে আপনি সেটির কাজ করতে পারবেন।

আরো নতুন কিছু বাটন
Formate বাটনে এর সাহায্যে আপনি আপনার ব্লগের কোড লেয়াউটকে নতুন করে সাজাতে পারবেন। Revert changes button এ ক্লিক করার মাধ্যমে আপনি আপনার এই মূহুর্তে কাজ কারা কাজ গুলো রিমুভ করতে পারেন এবং The Revert Widget  templates to default button এ ক্লকি করার মাধ্যমে আপনি আপনার থিমটির সব কিছু মুছে ফেলতে পারবেন যা আপনি নতুন করে ইডেট করেছিলেন।
In engineered Search
এটিও একটি নতুন অপশন। আগে আমরা যখন কিছু খুজতাম Ctrl+F দিয়, তখন পেজের উপর একটি সার্চ বার আসতো, কিন্তু এখন একটু উন্নত। এখন ইডিট অপশনের উপরে ডান পাশে আশে।



 ব্লগারের গুগল+ দিয়ে কমেন্ট করার সিস্টেম দিয়েছে।

প্রথমেই ব্লগারে প্রবেশ করে নিন তারপর সরাসরি Google+ এ চলে যান 
তারপর নিচের মত একটি পেজ আসবে সেখানে ছবি ন্যায় কাজ করে নিন। ব্যাস কাজ শেষ।

এবার আপনার ব্লগে গুগল+ কমেন্ট চালু হয়েগিয়েছ
অনেক সময় নিয়ে এই পোস্টটি করেছি ভাল লাগলে অবশ্যই লাইক দিবেন, কমেন্ট দিবেন


Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com