প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

সোমবার, নভেম্বর ১২

বানিয়ে নিন নিজের WIFI Hotspot

বন্ধুরা কেমন আছেন? আশা করি ভালই আছেন। বন্ধুরা এইটা আমার প্রথম পোস্ট এই ব্লগে। যাই হোক আশা করি আপনাদের সারা পাবো। আমি অনেক দিন যাবত ইন্টারনেট ব্যবহার করি। আমি মোট তিনটা ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করি। প্রথম আমার ডেস্কটপে, লেপটপে আর মোবাইলে। এতগুলো ডিভাইসে আলাদা আলাদা ইন্টারনেট ব্যবহার করতে গেলে অনেক টাকার প্রয়োজন। তাই আমি অনেক দিন যাবত অনেক সফটওয়্যার খুজছি। কিন্তু একটাও কাজের পাইনি। কিন্তু কিছু দিন আগে আমি একটা সফটওয়্যার পাই , তা সত্যি অনেক কাজের। আমার কাজ হয়েছ তাই আমি আপনাদের আছে বলছি. যাই হোক আর কথা বারাবো না। চলেন দেখি কিভাবে লেপটপ দিয়ে WIFI Hotspot তৈরি করা যায়।

প্রথমেই নিচের সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। 
ডাউনলোড করে নিন। Connectiy.me

এবার ইন্সটল করে নিন আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ এ।
মনে রাখবেনওয়াইফাই হট স্পট বানাতে আপনার নিচের হার্ডওয়্যার গুলো থাকতে হবে;
ডেস্কটপ অথবা ল্যাপটপ কম্পিউটার।
ডেস্কটপ হলেএকটি ওয়াইফাই কার্ড (PCI  অথবা USB  ডংগল)আর ল্যাপটপ হলে ল্যাপটপ এর ওয়াইফাই কার্ড।
ওয়াইফাই কার্ড এর আপডেট ড্রাইভার।
Connectify  সফটওয়্যার টি।
একটি ইন্টারনেট কানেকশন।
যদি ডেস্কটপ হয়ঃ
আপনি যদি আপনার ডেস্কটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চানতবেপ্রথমেই আপনার ডেস্কটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে ইন্সটল করেনিন (ড্রাইভার সহ)।
যদি ল্যাপটপ এ হয়ঃ
আপনি যদি আপনার ল্যাপটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চানতবেপ্রথমেই আপনার ল্যাপটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে এনাবল করে নিন (প্রয়োজনে আপডেট ড্রাইভার ইন্সটল করে নিন)।
এবার, Connectify  সফটওয়্যার টি ইন্সটল করুন। সফটওয়্যার টি ইন্সটল করা খুবি সোজাশুধু মাত্রকয়েকবার নেক্সট নেক্সট করে গেলেই দেখবেন সফটওয়্যার টি ইন্সটল হয়ে গেছে।
সফটওয়্যার টি চালু হবার পরে নিচের ছবির মতন একটি ইউজার ইন্টারফেস দেখতে পাবেন। আসুন পরিচিত হয়ে নেই এই ইন্টারফেস এর বিভিন্ন অংশের সাথে;

সেটিংস্‌ ট্যাব এ প্রথমেই আছে, Hotspot Name  এবং Password  যেহেতু আমি লাইট ভার্সন টি ব্যবহার করছি তাই আমি আমার হট স্পট এর নাম যাই দেই না কেনআগে অবশ্যই Connectify  লিখা থাকবে। এখানে আমি নাম দিয়েছিConnectify-test.
   
আর Password  হচ্ছেআপনি যেই কী টা দিতে চান আপনার নেটওয়ার্ক সিকিউরিটির জন্য তা দিয়ে দিন।


এর পরে আসছে; Internet to S h a  re, তার মানেএখানে আপনি ঠিক যেই ইন্টারনেট কানেকশন টি শেয়ার করতে চাচ্ছেনতা সিলেক্ট করে দিন। আমার ল্যাপটপ এ Broadcom NetXtreme 57XX  নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন এসেছেআর আমি চাচ্ছি যেএই ইন্টারনেট টিকে আমি আমার হট স্পট এ শেয়ার করবতাই আমি Internet to Sh a r e  এ আমার Banglalion WiMax  নেটওয়ার্ক ইন্টারফেস টিকে সিলেক্ট করে দিয়েছি।


তারপর নিচের মত Start Hostpot বাটনে ক্লিক করুন 

এইতো হয়ে গেলো আপানার WiFi Hostpot এবার আপনি ব্যবহার করতে পারেন আপনার তৈরি ইন্টারনেট WiFi 
ভাল লাগলে লাইক দিয়ে আগ্রহী করে তুলুন আমাকে। 



Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com