প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

বুধবার, জুন ৬

এক ক্লিকে সব ড্রাইভ রিফ্রেশ করুন


কেমন আছেন আপনারা সবাই? আমি ব্যস্ততার কারনে আগের মত তেমন পোষ্ট করতে পারিনা। তবে আমি কিছুদিনের মধ্যেই আপনাদের কাছে আমার পুরনো ইংরেজী টিউটোরিয়াল নিয়ে হাজির হব। আজ একটি মজার জিনিস আপনাদের জানাবো। কিভাবে এক ক্লিক এ আপনার সকল ড্রাইভ রিফ্রেশ করবেন? উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহারকারীরা ইচ্ছে করলেই এক ক্লিক এই কম্পিউটার এর সব ড্রাইভ রিফ্রেশ করতে পারবেন।
এজন্য নিচের পদ্ধতি অবলম্বন করুনঃ
প্রথমে একটি নোটপ্যাড খুলে এর ভিতর নিচের কোড টি লিখুন:
Echo Off
cd/
tree
C:
tree
D:
tree
E:
tree
F:
tree
G:
tree
এরপর এটিকে সেভ করুন refresh.bat নামে।
এরপর আপনার সেভ করা ফাইল টি কে ডাবল ক্লিক করুন।
এখানে c,d,e,f , কে কম্পিউটার ড্রাইভ হিসেবে ধরা হয়েছে। আপনার কম্পিউটার এ যদি আরো কোন ড্রাইভ থাকে তবে আপনি ইচ্ছে করলে সেটি নোটপ্যাড এ যোগ করে নিতে পারেন। আজ এত টুকুই। পরে আবার কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com