প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৭

২০১২ এর সেরা পাঁচটি গেইমস


শুরুতে খুব বেশি সাড়াজাগানো গেইম বাজারে না এলেও এ বছরের শেষার্ধ হতাশ করেনি গেইমারদের। জনপ্রিয় কয়েকটি সিরিজের সিক্যুয়েল বাজার মাত করে এ সময়। ২০১২ সালে বাজারে আসা আলোচিত পাঁচ গেইম নিয়ে লিখেছেন হাসান আহম্মেদ
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
        
নিড ফর স্পিড: মোস্ট ওয়ান্টেড

পরবর্তী প্রজন্মের রেসিং গেইম হিসেবে ২০০৫ সালে প্রথম বাজারে আসে 'নিড ফর স্পিড: মোস্ট ওয়ান্টেড'। এরপর গেইমটির অনেক সিক্যুয়েল বাজারে এসেছে। প্রতিটি সিক্যুয়েলই 'পারফেক্ট রেসিং গেইম' হিসেবে সুনাম কুড়িয়েছে সমালোচকদের। এর নির্মাতা ক্রাইটেরিয়ন গেইমসের সৃজনশীলতার উচ্চ প্রশংসা করেছে গেইম বিশ্ব। এ বছর আসে এর উনিশতম সংস্করণ। এতে ২০০৫-এ বাজারে আসা প্রথম পর্বের গেইমপ্লে অক্ষুণ্ন রাখা হয়েছে। মুক্তির মাসেই (নভেম্বর) বিক্রি হয়েছে প্রায় পাঁচ লাখ ১০ হাজার কপি। তবে এর মাল্টিপ্লেয়ারের তুলনায় সিঙ্গেল প্লেয়ার মুড কিছুটা দুর্বল বলে মন্তব্য করেছেন গেইমাররা।


কল অফ ডিউটি : ব্ল্যাক অপস ২
কয়েক বছর ধরে গেইম বাজারের শীর্ষস্থানটি দখলে রেখেছে 'কল অফ ডিউটি'। এবার বাজারে আসা নবম পর্বটিও কাঁপিয়ে দিয়েছে গেইম বিশ্বকে। ১৩ নভেম্বর বিভিন্ন দেশের ১৬ হাজার দোকানে একই সময় মুক্তি দেওয়া হয় গেইমটি। স্নায়ুযুদ্ধ ও ভবিষ্যৎ পৃথিবীর দুই ভিন্নধর্মী গল্পকে যুক্ত করে সিরিজে নতুনত্বের স্বাদ আনা হয়েছে এবার। স্নায়ুযুদ্ধের গল্পের নায়ক হিসেবে ফিরে এসেছে অ্যালেক্স ম্যাসন। আর ভবিষ্যৎ পর্বের নায়ক হিসেবে আবির্ভূত হয়েছে অ্যালেক্সে ছেলে ডেভিড। বিক্রির দিক দিয়ে আগের সিরিজগুলো ছাড়িয়ে গেছে এ পর্ব। প্রতিবছর বের হওয়ার পরও সিরিজে যে নতুনত্বের স্বাদ বজায় রাখতে পেরেছেন নির্মাতারা, সে জন্য তাঁদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সমালোচকরা।



অ্যাসাসিনস ক্রিড ৩

কল অফ ডিউটির মতো প্রতিবছর 'অ্যাসাসিনস ক্রিড' সিরিজের নতুন গেইমের জন্যও অপেক্ষায় থাকেন গেইমাররা। তবে ২০১১ সালের পর্ব নিয়ে গেইমারদের কিছুটা হতাশা ছিল। 'একঘেয়ে গেইম' হিসেবে অভিযোগ উঠেছিল সেবার। তার জবাবেই যেন সামর্থ্যের সবটুকু উজাড় করে দিয়ে সেরা পর্বটি তৈরি করল 'ইউবিসফট'। এ বছরের অক্টোবরে বাজারে ছাড়া 'অ্যাসাসিনস ক্রিড ৩' আগের পর্বের সরাসরি সিক্যুয়েল। গল্পের পটভূমি মার্কিন বিপ্লবের ঠিক আগে, ১৭৫৩ থেকে ১৭৮৩ সালের মধ্যে। মূল  চমক আগের পর্বের নায়ক এজিওর পরিবর্তে রাতুনহাকেতুনর আবির্ভাব। ২০১২ সালের কথিত মহাপ্রলয় নিয়ে গেইমটির গল্প আবর্তিত হয়েছে। এ পর্বকে সিরিজের সেরা হিসেবে অ্যাখ্যা দিয়েছেন সমালোচকরা। ইউবিসফট জানিয়েছে, এটি তাঁদের এযাবৎকালের সর্বাধিক বিক্রীত গেইম। বাজারে আসার প্রথম সপ্তাহেই এক লাখ ১৭ হাজার কপি বিক্রি হয় এটি।



ম্যাস ইফেক্ট ৩

রোল প্লেয়িং গেইমের ধারণায় পরিবর্তন আনা 'ম্যাস ইফেক্ট' সিরিজের তৃতীয় পর্বের মুক্তি ছিল চলতি বছরে গেইম বাজারের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। এই পর্বে কমান্ডার শেফার্ডের গল্প সমপূর্ণ করেছে নির্মাতা ইলেকট্রনিক আর্টস। সিরিজটির বহুল প্রশংসিত কমব্যাট সিস্টেমকে এবার ঢেলে সাজানো হয়েছে। প্রভূত উন্নতি আনা হয়েছে এর কৃত্রিম বুদ্ধিমত্তায় (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। অনেক সমালোচকই একে ২০১২ সালের সেরা গেইম আখ্যা দিয়েছেন। ২০১২ সালের 'স্পাইক ভিডিও গেইম অ্যাওয়ার্ডস'-এ পাঁচটি বিভাগে মনোনয়ন পাওয়ার পাশাপাশি সেরা আরপিজি (রোল প্লেয়িং) গেইম হিসেবে পুরস্কার জিতেছে। এ পর্যন্ত বিক্রি হয়েছে ৩৫ লাখ কপিরও বেশি।



ম্যাক্স পেইন ৩

প্রায় দশ বছর পর তুমুল জনপ্রিয় ম্যাক্স পেইন-এর সিক্যুয়ল হিসেবে এবার বাজারে এল থার্ড পারসন শ্যুটার গেইম 'ম্যাক্স পেইন ৩'। এবার গেইমটি তৈরি করেছে 'রকস্টার গেইমস'। আগের পর্বটি যে কারণে দারুণ খ্যাতি পেয়েছিল, সেসব বৈশিষ্ট্যই অক্ষুণ্ন রাখার চেষ্টা করেছেন তাঁরা। আগের পর্বের তুখোড় পুলিশ অফিসারকে এ পর্বে একজন দেহরক্ষী হিসেবে পেয়েছেন গেইমাররা। ২০০৮ সালের 'গ্র্যান্ড থেফট অটো ৪'-এর পর এত মাতামাতি আর কোনো গেইম নিয়ে হয়নি। এমনকি সমালোচকরাও অভিযোগ করার মতো তেমন কিছু খুঁজে পাননি এতে। মুক্তির প্রথম মাসেই প্রায় সাড়ে চার লাখ কপি বিক্রি হওয়া গেইমটি ২০১২ সালের 'বেস্ট গেইম অ্যানিমেশন' হিসেবে পুরস্কার জিতেছে।
 তথ্য সূত্র @ কালের কন্ঠ

☺☻ সরাসরি লাইভ আপডেট পেতে লাইক করুন আমাদের ফ্যান পেজে।☻☺



☺☻মন্তব্য করে জানাবেন কেমন লাগে এই ১০টি মোবাইল ফোন ☻☺
Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com