প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

শুক্রবার, ডিসেম্বর ৭

নামকরা দুইজন হ্যাকার

হ্যাকিং কি?
হ্যাকিং একটি প্রক্রিয়া যেখানে কেউ কোন বৈধ অনুমতি ছাড়া কোন কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে। যারা এ হ্যাকিং করে তারা হচ্ছে হ্যাকার। এসব কথা তোমরা প্রায় সবাই জান। আমরা প্রায় সবাই জানি হ্যাকিং বলতে শুধু কোন ওয়েব সাইট হ্যাকিং আবার অনেকের ধারনা হ্যাকিং মানে শুধু কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক  হ্যাক করা, আসলে কি তাই? না আসলে তা না। হ্যাকিং অনেক ধরনের হতে পারে। তোমার মোবাইল ফোন, ল্যান্ড ফোন, গাড়ি ট্র্যাকিং, বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও  ডিজিটাল যন্ত্র বৈধ অনুমতি ছাড়া ব্যবহার করলে তা ও হ্যাকিং এর আওতায় পড়ে।  হ্যাকাররা সাধারনত এসব ইলেকট্রনিক্স যন্ত্রের ত্রুটি বের করে তা দিয়েই হ্যাক করে।

আসুন দুইজন হ্যাকার সম্পর্কে জানিঃ
Jonathan James







Jonathan James ইন্টারনেট cOmrade       নামে পরিচিত ছিল। তার খ্যাতি কি? তিনি হ্যাকিং এর জন্য দোষী সাব্যস্ত হয় এবং তাকে জেলে পাঠানো হয় যখন তিনি United States এ থাকাতেন। মাত্র পনের বছর বয়সে তিনি নেটওর্‍্যাকের একটি সংখ্যা হ্যাক করে। তিনি হ্যাক করেন Bell South, U.S. Depertment of Defense এবং অবশেষে NASA.
হ্যা Jonathan James নেটওয়ার্কের মধ্যে গভীর ক্ষতী আনে এবং যথেষ্ট সোর্স কোড ডাউনলোড করে নেয়। আন্তর্জাতিক স্পেস স্টেশনের কাজ শিখতে। আর তিনি যা ডাউনলোড করেন তার তখনকার মুল্য ছিল $1.7 মিলিয়ন। এতে NASA এর অপমান হয় এবং NASA এর নেটয়ার্ক তিন সাপ্তাহের জন্য বন্ধ হয়ে থাকে। এরপর NASA নিয়ন্তনে অনতে ও ঠিক করতে মোট খরচ হয় প্রায়ঃ $41,000 ডলার। আর এই জন্যই বিখ্যাত হ্যাকিং এ Jonathan James।
যাই হোক Jonathan James এর কাহিনী সমাপ্ত হয় খুবই দুঃখজনক ভাবে। ২০০৭ সালে একটি বড় কোম্পানী একটি দূষিত নেটওয়ার্কের হামলার শিকার হয়। এতে Jonathan James কে সন্দেহ করা হয়, কিন্তু তিনি এতে অস্বীকার করেন এবং ২০০৮ সালে তিনি আত্নহত্যা করে। সে বিশ্বাস করতো যে এবারও তাকে দোষী সাব্যস্ত করা হবে। 

 Gary McKinnon:








মার্কিন যুক্ত্রাস্ট্রের সামরিকভাবে তাকে বৃহত্তম হ্যাকার হিসাবে ঘোষিত করে। তিনি NASA এবং 
Pentagon        কে হ্যাক করে। তাই তাকে মহান কালো টুপির হ্যাকার বলা হয়। এবং তাকে ৭০ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়, আর তাকে ইন্টানেট ব্যবহার থেকে বঞ্চিত করে। কিন্তু তিনি ৯৭ সালে ইন্টানেট ব্যবহার করায় তাকে অনেক টাকা জরিমানা ও দিতে হয়।



Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com