প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

বৃহস্পতিবার, অক্টোবর ২৫

ব্লগার টিঊটিরিয়াল। পর্ব-এক



 বন্ধুরা আমি আজ অনেকদিন যাবত এই ব্লগে লিখিতেছি। কিন্তু এই পর্যন্ত কোন সময় ব্লগ নিয়ে লিখি নাই। তাই এইবার আশা করলাম ব্লগ নিয়ে লেখার জন্য। তবে আমি ধারাবাহিক ভাবে বগ্ল সর্ম্পর্কে লিখবো কারণ এতে অনেক লেখা। বলবো কিভাবে একটি ব্লগ একাউন্ট করা যায় এবং এতে কিভাবে কাজ করা যায় তা নিয়ে বলবো। আসলে ব্লগ সাইট গুলো কেমন হয় চলুন দেখি।
যেমন আমার এই সাইট্টি। এটি একটি সাবডোমেন সাইট। এটি করতে কোন টাকা লাগে না। এটি একমন ফ্রি। এবং এই সাইট গুলোতে একটু কাজ করে সাইটকে জনপ্রিয় করতে পারলে অনেক টাকা ইনকামও করা যায়।
কথা বাড়িয়ে লাভ নাই চলুন দেখি কিভাবে করতে হয়।



১. প্রথমে আপমি এই সাইটে যানঃ www.blogger.com               এরপর নিচের মত একটি ছবি দেখতে পারবেন।




২. এখানে আপনার gmail একাউন্ট থাকলে Sign in  করুন। না থাকলে Sign up করুন।
৩. Sign in করার পর নিচের মত একটি পেজ আসবে।





৪. এবার আপনি New Blog এ ক্লিক করুন তারপর নিচের মত একটি পেজ আসবে। সেখানে আপনি আপনার ব্লগের নাম ও সাইট url  দিবেন। url মানে হল আপনার আপনার ওয়েবের ঠিকানা।এরপর একটি ডিজাইন পছন্দ করেন। তারপর Create blog! এ ক্লিক করুন। তারপর হয়ে যাবে আপানর ব্লগটি।




৫. তারপর নিচের মত একটি পেজ আসবে। এখান থেকে আপনি আপনার ব্লগকে পরিচালনা করতে পারবেন।ছবিতে ক্লিক করে দেখে নিন কি করতে হবে এবার। মানে কিভাবে পোস্ট করা যায় কিভাবে ব্লগটি দেখা যায়।


৬. পোস্ট বাটনে ক্লিক করলে নিচের মত একটি পেজ আসবে এখানে আপনি আপনার পোস্টটি লিখবেন।
 
  • ১. এখানে আপনি আপনার পোস্ট এর টাইটেল দিবেন।
  • ২. এখানে আপনি লিখবে বিষয়মানে কি বিষয়ে পোস্ট তার নাম উল্লেখ করবেন।
  • ৩. পোস্টটি লেখার পার প্রিভিউ দেখার জন্য।
  • ৪. সময় এর জন্য।
  • ৫. এখানে আপনি আপনার পোস্ট বিস্তারিত লিখবেন।
  • ৬. পাবলিস্ট করবেন আপনার ব্লগ ভিজিটর দের জন্য।

এভাবেই ব্লগে একটি পোস্ট লেখা হয়। আজকে এই পর্যন্তই আগামী পোস্ট এর আরো লেখা হবে। কিভাবে ব্লগ নিজের মত করে সাজানো যায়। পোস্ট এ ভুল ত্রুটি থাকলে ক্ষমা করবেন। শেয়ারকমেন্টস লাইক দিয়ে আমাকে পোস্ট সম্পর্কে জানান। পোস্টটি কেমন হইয়েছে আমাকে অবশ্যই যানাবেন। ধন্যবাদ আবার আসবো।
  
Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com