প্রযুক্তির খেলা ব্লগস্পট থেকে তার নিজস্ব ডোমেইনে
তাই ভিজিট করুন আমার সাইটে www.projuktirkhela.com

to stay updated on our progress.

মঙ্গলবার, অক্টোবর ১৬

চোখ নাড়ানোই পাসওয়ার্ড আনলক

পাসওয়ার্ড মনে নেই? কম্পিউটারের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলেই হবে। কারণ? পাসওয়ার্ড হিসেবে শিগগিরই ব্যবহূত হতে যাচ্ছে চোখের নড়াচড়া নির্ভর নতুন এক বায়োমেট্রিক পদ্ধতি। 
সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা নতুন ধরনের এক বায়োমেট্রিক পদ্ধতি উদ্ভাবন করেছেন, যা মানুষের চোখের নড়াচড়া শনাক্ত করতে সক্ষম। এ পদ্ধতিটি কম্পিউটারের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা যাবে। কম্পিউটারের দিকে তাকানোর সময় একেক মানুষের চোখের নড়াচড়া একেকরকম হয়। এ বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে বায়োমেট্রিক সেন্সর তৈরি করছেন তাঁরা। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।
যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেট ইউনিভার্সিটি- সান মারকো’র গবেষক ওলেগ কোমোগর্টসেভ এ প্রসঙ্গে জানিয়েছেন, প্রতিটি মানুষের চোখের নড়াচড়ার ধরন আলাদা। যেমন-একই ছবি দেখার সময় প্রতিটি মানুষের চোখের নড়াচড়ার ক্ষেত্রে তার ধরন আলাদা হয়। 
যদি দুজন মানুষ একই পথে একই ভাবে যেতে থাকে তারপরও তাদের চোখের নড়াচড়ার ধরনে পার্থক্য থেকে যায়। তাই এ পদ্ধতিটিকে বলা হচ্ছে বায়োমেট্রিক পদ্ধতি। বায়োমেট্রিক হচ্ছে- মানুষ শনাক্ত করার জন্য ব্যবহূত পদ্ধতি। কম্পিউটার বিশেষজ্ঞরা বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে অপরাধী শনাক্তকরণের বিভিন্ন সমস্যা দূর করা, সীমান্ত সমস্যা, স্মার্টফোন, ট্যাবলেটসহ অন্যান্য যন্ত্রের জন্য নিরাপত্তা ব্যবস্থা তৈরিতে কাজ করছেন।
ওলেগ কোমোগর্টসেভ আরও জানিয়েছেন, ভবিষ্যতে চোখের নড়াচড়া নির্ভর এ পদ্ধতিটি চোখের স্ক্যান পদ্ধতির সঙ্গে মিলিয়ে আরও শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা যাবে; যা বিমানবন্দর, অফিস ও ব্যক্তিগত কম্পিউটারের পাসওয়ার্ড হিসেবেও ব্যবহার করা যাবে। তিনি বলেন, পাসওয়ার্ড হিসেবে আগামী কয়েক বছরের মধ্যেই এ পদ্ধতিটি ব্যবহার করা সম্ভব হবে।

@কপি পেস্টঃ প্রথম আলো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.
জনপ্রিয় পোস্ট সমূহ

আমার সম্পর্কে

Search (Don't Edit)

ব্লগ লাইব্রেরী

বিভাগ

ইমেল দিয়ে পোস্ট এর আপডেট পেতে

Subscribe করুন

সম্প্রতিক মত্নব্য

Review projuktirkhela.blogspot.com on alexa.com